আক্কলসম্পন্ন মানুষের সাথে সম্পর্ক রাখলে দ্বীন মজবুত হয়: হাসান আল বসরী

হাসান আল বসরী রাহিমাহুল্লাহ বলেছেন, আক্কলসম্পন্ন মানুষের সাথে সম্পর্ক রাখলে দ্বীন মজবুত হয়। তিনি কারো প্রশংসা শুনলে বলতেন, তার আক্বল কেমন? কারও আক্কল পরিপূর্ণ না হলে তার দ্বীন পরিপূর্ণ হয় না।

ইবনুল কায়্যিম রাহিমাহুল্লাহ লিখেছিলেন: তুমি যদি মানুষ চিনতে না পারো, তাহলে জালেমকে মজলুম মনে করবে, ঠিককে ভুল মনে করবে, ভুলকে মনে করবে সঠিক, তুমি ধোঁকা খাবে ও প্রতারিত হবে। বিশ্বাসঘাতককে মনে হবে বন্ধু, মিথ্যুক তোমার কাছে আবির্ভূত হবে সৎ হয়ে, আর প্রতিটা অবাধ্য ব্যক্তি তার পাপকাজ, মিথ্যে ও অসভ্যতাকে ঢেকে রাখে মেকি চাদরে। যেহেতু তুমি জানো না মানুষ কেমন, তুমি এসবের মাঝে কোন পার্থক্য করতে পারবে না। কাজেই তোমাকে অবশ্যই মানুষ চেনা শিখতে হবে, জানতে হবে তাদের নানা রকম ছলচাতুরি সম্পর্কে।

উমার ইবনুল খাত্তাব রা. সম্পর্কে যথার্থই বলা হয়েছে: কাউকে ধোকা দেওয়ার মানুষ তিনি ছিলেন না, আর ধোকা খাওয়ার মতো বোকাও তিনি ছিলেন না।

ইবনুল জাওযী রহিমাহুল্লাহ লিখেছেন: শরীরের সব ইন্দ্রিয়গুলোর চাইতে আকল শ্রেষ্ঠ, কারণ আকলই ভবিষ্যৎ নিয়ে ভাবতে শেখায়। শরীরের ইন্দ্রিয়গুলো ঘটনা ঘটলে তারপর টের পায় কিন্তু আকল সামনে কি আসছে সে সম্পর্কে আগেই ভেবে নিয়ে সে অনুযায়ী কাজ করে। কাজেই আকল সম্পন্ন ব্যক্তি যেন কখনোই ভবিষ্যতের ব্যাপারে অবিবেচকের মতো আচরণ না করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *