একটি আশ্চর্যজনক দুয়া

একটি আশ্চর্যজনক দুয়া
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যে ব্যক্তি মুসলিম পুরুষ ও মুসলিম নারীদের জন্য ক্ষমা প্রার্থনা করে, তাহলে প্রত্যেক মুসলিমের জন্য একটি করে সওয়াব আল্লাহ তার আমল নামায় লিখে দেন।” আত-তাবারানী, শায়খ আলবানী হাদীসটিকে সহীহ বলেছেন।
.
শায়খ আব্দুর রাজ্জাক্ব বিন আব্দুল মুহসিন আল-আব্বাদ হা’ফিজাহুল্লাহ বলেন,
“এই হাদীসটা নিয়ে একটু চিন্তা করে দেখুন। যে ব্যক্তি মুসলিম পুরুষ ও মুসলিম নারীর জন্য ক্ষমা প্রার্থনা করে, তাহলে সেই ব্যক্তি তাদের প্রত্যেকের জন্য একটি করে সওয়াব পাবে। আপনি কি জানেন, আপনি যদি এই দুয়া করেন, “আয় আল্লাহ! আমার এবং জীবিত ও মৃত সমস্ত মুসলিম পুরুষ ও মুসলিম নারীদের সবার গুনাহ আপনি মাফ করে দিন”, তাহলে এর প্রতিদান হিসেবে আপনি কতগুলো সওয়াব পাবেন? এক লাইনের ছোট্ট একটা দুয়া, কিন্তু এর প্রতিদান হিসেবে কত বড় সওয়াব আপনার আমলনামায় লেখা হবে! আদম আ’লাইহিস সালাম থেকে কেয়ামত পর্যন্ত, এই দুনিয়াতে বসবাসকারী কোটি কোটি মুসলিম সবার জন্য একটি করে সওয়াব হলে, এই একটিমাত্র দুয়ার কারণে আপনার আমলনামায় কোটি কোটি সওয়াব লেখা হবে। অতঃপর আপনি সমস্ত মুসলিমের জন্য হেদায়েত, দ্বীনের উপর দৃঢ়তা, সাহায্য, সফলতা, ফেতনাহ ও বিপদ-আপদ থেকে নিরাপত্তার জন্য দুয়া করবেন। আপনার এই দুয়া যদি আন্তরিক হয়ে থাকে, তাহলে এটা আপনার অন্তরের বিশুদ্ধতা ও মুসলিম ভাই ও বোনদের জন্য আপনার সত্যিকার মুহব্বতের নিদর্শন।” শায়খের কথা এখানেই সমাপ্ত।
.
আপনারা নিজের জন্য, নিজের পিতা-মাতার জন্য এবং সমস্ত মুসলিম পুরুষ ও মুসলিম নারীদের ক্ষমা প্রার্থনার জন্য ছোট্ট, সুন্দর এই কুরআনী এই দুয়াটা মুখস্থ করে নিতে পারেনঃ
رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ
উচ্চারণঃ রব্বানাগ-ফিরলি ওয়ালি ওয়ালি-দাইয়্যা ওয়ালিল মু’মিনিনা ইয়াওমা ইয়াক্বুমুল হি’সাব।
অর্থঃ হে আমাদের পালনকর্তা! আমাকে, আমার পিতা-মাতাকে এবং সকল ঈমানদার লোকদেরকে আপনি সেইদিন ক্ষমা করে দিও, যেইদিন হিসাব কায়েম করা হবে।
সুরা ইব্রাহিমঃ ৪১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *